| |
               

মূল পাতা রাজনীতি যুক্তরাষ্ট্রকে রেজা কিবরিয়ার ধন্যবাদ 


যুক্তরাষ্ট্রকে রেজা কিবরিয়ার ধন্যবাদ 


রহমত ডেস্ক     21 January, 2022     11:23 PM    


যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে গণ-অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেছেন, ‘আমাদের দেশের গণতন্ত্রকে উদ্ধার করার ব্যাপারে আমেরিকা একটা শক্তিশালী পদক্ষেপ নিয়েছে। এ জন্য তাদের ধন্যবাদ এবং অভিনন্দন জানাই। আমার মনে হয় বাঙালি জাতির আমেরিকার প্রতিএ ব্যাপারে একটা কৃতজ্ঞতাবোধ আছে । আমাদের দেশের গণতন্ত্রের পক্ষে শক্তিশালী অবস্থান নিয়েছে একটি শক্তিশালী দেশ। সত্যি কথা বলতে, বিরোধী দল এই ১২ বছরে সরকারের ওপর কোনও শক্তিশালী প্রভাব ফেলতে পারেনি। এবার এই একটা ধাক্কায় তারা কোথায় গেছে এবং তাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। মানবাধিকার সংস্থাগুলোর দোষ দিয়ে লাভ নেই। দেশে এতদিন যা ঘটেছে, তারা সেগুলোই সবার কাছে তুলে ধরেছে। দেশের সরকারই এর জন্য দায়ী। সরকার শুধু র‍্যাবের মানসম্মান নষ্ট করেনি; বরং শান্তি মিশনে এসব আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভবিষ্যৎ নষ্ট করেছে।

শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গণ-অধিকার পরিষদ আয়োজিত ‘মার্কিন নিষেধাজ্ঞা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, নৈতিক সমাজের সাবেক মেজর জেনারেল আ ম স আ আমিন, রাষ্ট্রচিন্তার সমন্বয়ক দিদারুল ইসলাম ভূঁইয়া, নাগরিক ঐক্যের যুগ্ম সম্পাদক জাহেদ উর রহমান, গুম হওয়া কাঠ ব্যবসায়ী ইসমাইল হোসেনের স্ত্রী নাসরিন জাহান প্রমুখ।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকারের পরিবর্তন হলেই গুণাবলির পরিবর্তন হয় না। খালেদা জিয়া সরকার যা করে গেছে, শেখ হাসিনা সরকার তা বহাল রেখেছে। যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞায় খুব বেশি খুশি হওয়ার জায়গা নেই। এ থেকে শিক্ষা নিতে হবে। দেশবাসীকে জানাতে হবে, এত দিন আমরাই বলেছি। এখন বিদেশেও এগুলো আলোচনা হচ্ছে। এখন থেকে সাবধান হতে হবে। কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। মনে রাখতে হবে আওয়ামী লীগের জায়গায় বিএনপি এলেই সব ঠিক হয়ে যাবে না।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব ভিপি নুরুল হক বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার পর সরকার ইয়ার্কিমূলক কথাবার্তা বলেছে। লবিস্ট নিয়োগ করে এসব করা হয়েছে বলে প্রচার করছে। কিন্তু আওয়ামী লীগই ২০০৪ সালে বাংলাদেশের পক্ষে লবিস্ট নিয়োগ করে। কিন্তু তারা দায় দিচ্ছে বিএনপির ওপর। বিএনপি দলের টাকা ব্যয় করেছে। কিন্তু আওয়ামী লীগ জনগণের করের টাকা ব্যয় করে লবিস্ট নিয়োগ করছে। নিজেদের দুর্ভাগ্য হচ্ছে তাদের মিথ্যার বিরুদ্ধে আমাদের সত্যকে প্রতিষ্ঠা করতে পারছি না। যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা বাংলাদেশের জনগণকে দেয়নি, সরকারকে দিয়েছে সঠিক পথে আসার জন্য। তারা তাদের কাজ করেছে। কিন্তু জনগণ বা রাজনৈতিক দল রাস্তায় দাঁড়িয়েছে? তা কিন্তু হচ্ছে না। র‌্যাব বিলুপ্ত করা বা নাম পরিবর্তন করার আহ্বান জানান তিনি।